আমার সোনার বাংলা – “ক্ষ” – এবং রাষ্ট্রদোহী !!

অনেক দিন ধরে ই দেখছি ফেসবুক এবং অন্যান্য ব্লগ এ  একটা ব্যান্ড (সম্ভবত সবাই ই  দেশ এর বাইরে থাকে) এর একটা গান নিয়ে হইচই হচ্ছে। গানটি সৌভাগ্যক্রমে (কিংবা দুর্ভাগ্যক্রমে) আমাদের জাতীয় সংগীত । হই চৈ শুনে ভাবলাম দেখি কি আছে গানটি তে । ব্যান্ড এর সবাই কে দেখে বিদেশী ই  মনে হলো শুধুমাত্র গায়িকা ছাড়া । যাই হোক গান এর কম্পসিশন আমার কাছে যথেষ্ট ভালো মনে হয়েছে । গান এর সুর ও যথাযথ ই মনে হলো । এখন কথা হচ্ছে গান তা আমাদের জাতীয় সংগীত যা কিনা রবীন্দ্রসংগীত ও বটে । সচরাচর রিমিক্স গান শুনতে যেমন লাগে এটা তেমন টা  হয় নি । বরং একটি নিখুত রিমেক হয়েছে । রিমেক আর রিমিক্স এর মধ্যে যথেষ্ট পার্থক্য আছে ।আমার মনে হয় অনেকে ই এটা বুঝতে পারেন না । রিমেক হচ্ছে আসল জিনিস এর একটা অনুকরণ যেখানে আসল জিনিস এর সব গুনাবলী বজায় রেখে নতুন করে সেই জিনিস তৈরী করা বা উপস্থাপন করা।

 

রবীন্দ্র সংগীত এর গুরুদের অবস্থান ও আমি বুঝতে পারছি। তারা ও যা বলছেন বা করছেন তা রবীন্দ্র সংগীত বা জাতীয় সংগীত এর ভালোর জন্য  ই  বলেছেন বা করছেন। গান এর স্বকীয়তা ধরে রাখার তাদের এই প্রয়াস ও যথেষ্ট যুক্তিযুক্ত। আজকাল রিমিক্স বা রিমেক এর নামে পুরনো দিনের গান গুলোকে যেভাবে কাটাছেড়া করা হচ্ছে তাতেই কদিন পরে আসল গান আর খুঁজে পাওয়া যাবে না।

 

যাই হোক – এখন আবার আসি  বিতর্কের জায়গা তে । আমি এখনো নিশ্চিত না আসলে “ক্ষ” ব্যান্ড এর বিরুদ্ধে অভিযোগ টা  কি । গান টা  শুনে আমার যা মনে হয়েছে গান এর কথা গুলো এদিক সেদিক করা হয়েছে। এখন এটা যদি তাদের ভুল হয়ে থাকে – তাহলে তাদের এই ভুল সংশোধন করে দেয়ার দায়িত্ব রবীন্দ্রসংগীত বোদ্ধাদের । ভুল মানে ভুল । ভুল এর অর্থ হচ্ছে  অনিচ্ছাকৃত ভাবে যদি কেউ সঠিক কাজ টা  না করে। আর ইচ্ছাকৃত ভাবে যদি কেউ ভুল করে সেটা হয় “অন্যায়”। আমার বিশ্বাস “ক্ষ” ব্যান্ড এই গানটি কে  অসম্মান করার জন্য ওই কাজ টি করে নাই। এখন যদি তারা এখানে ভুল করে ই থাকে তাহলে তাদের সংশোধন করে দেয়া উচিত ছিল। রাষ্ট্রদ্রোহ মামলে করার হুমকি – এ কেমন সংশোধন পদ্ধতি!!

 

জাতি হিসেবে আমরা দিন দিন অসহিষ্ণু হয়ে উঠছি । সুযোগ পেলে ই একজন আরেকজনের পিছনে লেগে পরি । কথা কম শুনি আর বলতে চাই বেশি। আমরা চাই সবাই আমাদের কথা শুনুক কিন্তু আমি চলব আমার মত। নিজেদের দেখা জীবন দিয়ে সব সমস্যার উপসংহার টানতে চাই। ভুলে যাই জগদ সংসার অনেক জটিল। আমার মনে হয় আমাদের সবার ই  আরো সহিষ্ণু আচরণ করা উচিত। পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে আমরা নিজেকে অপরজনের জায়গায় যদি কল্পনা করতে পারি – তাহলে ই হয়ত অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।

 

– হাসিবুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *